Islamic

কোরআন অবমাননার প্রতিবাদ, ডেনিশ চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে সৌদি আরব

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় সাম্প্রতিক কোরআন পোড়ানোর ঘটনায় ২৮ জুলাই, শুক্রবার ডেনমার্কের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে। আন্তর্জাতিক আইন ও নিয়ম লঙ্ঘন করার এই জঘন্য লজ্জাজনক কাজগুলো বন্ধ করার আহ্বান জানিয়ে তার কাছে একটি প্রতিবাদের বার্তাও দেওয়া হয়েছে।

শুক্রবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আন্তঃধর্মীয় বিদ্বেষ পোষণকারী এই কাজগুলোকে সৌদি আরব সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছে। এছাড়া বিশ্বজুড়ে ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাসের ওপর বারবার আঘাত করে করা এ ধরনের ঘৃণ্য কর্মকাণ্ড প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার জন্য তীব্র নিন্দা ও অসন্তোষ প্রকাশ করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ডেনমার্কের একটি চরমপন্থী গোষ্ঠী পবিত্র কোরআনের একটি কপি পুড়িয়ে দিয়েছে এবং রাজধানী কোপেনহেগেনে ইরাক প্রজাতন্ত্রের দূতাবাসের সামনে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ও বর্ণবাদের স্লোগান দিয়েছে। আমরা বাক স্বাধীনতার নামে ইসলামবিদ্বেষী এসব কাজের নিন্দা জানাচ্ছি।’

সাম্প্রতিক মাসগুলোতে সুইডেন ও ডেনমার্কে বারবার কোরআন পোড়ানো এবং অবমাননার ঘটনা ঘটেছে। এর প্রতিবাদে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিযুক্ত সুইডিশ এবং ডেনিশ কূটনীতিকদের তলব করা হচ্ছে।

উল্লেখ্য, ২১ জুলাই ড্যানিশ প্যাট্রিয়টস নামে একটি চরম ডানপন্থী দল কোপেনহেগেনের ইরাকি দূতাবাসের সামনের একটি চত্বরে কোরআন পুড়িয়েছে। এর আগে গত মাসে ঈদুল আজহার দিনে ইরাকি শরণার্থী সালওয়ান মোমিকা সুইডেনের রাজধানী স্টকহোমের একটি মসজিদের সামনে কোরআন পুড়িয়েছে। ২০ জুলাই আবারও কোরআন অবমাননা করেছে মোমিকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button